33 C
Bangladesh
Saturday, September 30, 2023
spot_img

কয়েক হাজারের মধ্যে একজন বিজ্ঞানীর জন্ম হয়-কামরুল হাসান

স্টাফ রিপোটার-চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান বলেছেন, সরকার যে টেকসই উন্নয়নের কথা বলছেন, সেটি কিরকম হতে পারে। অর্থাৎ আমাদের যে কোন উদ্ভাবন হবে বর্তমান চাহিদা মিটিয়ে ভবিষ্যৎ ব্যবহারের যোগ্য করে তোলা। এই ধরণের পরিকল্পনা করেই আমাদেরকে কাজ করতে হবে।

শুক্রবার (২ জুন) দুপুরে চাঁদপুর মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং সপ্তম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এর আগে সকাল সাড়ে ১০টায় মেলা ফিতা কেটে উদ্বোধন করেন জেলা প্রশাসক।

ডিসি বলেন, আজকের এই মেলার বিভিন্ন ইভেন্টে অনেক শিক্ষার্থী অংশগ্রহন করেছেন। এরা সবাই কিন্তু বিজ্ঞানী হবে না। কয়েক হাজারের মধ্যে একজন বিজ্ঞানীর জন্ম হয়। সেসব বিজ্ঞানীদের আবিস্কারের মাধ্যমেই আমরা অনেক সুফল ভোগ করি। আমাদের এই বিজ্ঞান মেলার মূল উদ্দেশ্যে হচ্ছে শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক করে তোলা।

তিনি বলেন, আমাদের আজকের মূল যে প্রবন্ধ ছিলো, সেটি হচ্ছে সৌর বিদ্যুতের সম্ভাবনা। যিনি প্রবন্ধ উপস্থাপন করেছেন তিনি বলেছেন-সৌর বিদ্যুতের ১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য তিন একর জায়গা লাগে। আর পিক আওয়ারে আমাদের শহরের অধিকাংশ চাহিদা মিটাতে পারবে ১ মেগাওয়াট বিদ্যুৎ। কিন্তু আমরা এ ক্ষেত্রে কি করব। আমাদের উদ্ভাবনটা কি হবে। আমাদের এক্ষেত্রে কত কম জায়গা ব্যবহার করে কিভাবে বেশী সৌর বিদ্যুৎ উৎপাদন করা যায় সেটি নিয়ে কাজ করতে হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের পুলিশ সুপার (এসপি) মো. মিলন মাহমুদ, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. অশিত বরণ দাস, পুরান বাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার ও বাবুরহাট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোশারফ হোসেন, জেলা শিক্ষা অফিসার প্রাণ কৃষ্ণ দেবনাথ।

সাংবাদিক রফিকুল ইসলাম বাবু’র উপস্থাপনায় ‘সৌর বিদ্যুতের সম্ভাবনা’ বিষয়ে মূখ্য আলোচকের বক্তব্য রাখেন বিশিষ্ট বিজ্ঞান ক্লাব সংগঠক ও লেখক ডা. পীযূষ কান্তি বড়ুয়া এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন চাঁদপুর সরকারি কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রভাষক মো. শেখ সাদী।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ অতিথিরা বিদ্যালয়ের বেশ কয়েকটি কক্ষে শিক্ষার্থীদের উদ্ভাবনী স্টল পরিদর্শন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও সুধীজন উপস্থিত ছিলেন।

দুই দিনব্যাপী এই মেলার সমাপনী দিন শনিবার (৩ জুন) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি।

মেলার আয়োজনে চাঁদপুর জেলা প্রশাসন, তত্ত্বাবধানে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর এবং পৃষ্ঠপোষকতায় বিজ্ঞা ও প্রযুক্তি মন্ত্রণালয়।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,875FollowersFollow
21,200SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles